MIUI ১২ এর নতুন ১৫ টি ফিচার 

নতুন ইউজার ইন্টারফেস এবং ভিজ্যুয়াল ডিজাইন নিয়ে শাওমি নিয়ে এল তাদের নতুন মিইউআই স্কিন, মিইউআই ১২। নতুন ডার্ক মোড, উন্নত প্রাইভেসি, স্মুথ এনিমেশন সহ অনেক পরিবর্তন আনা হয়েছে মিইউআই ১২ এ। চলুন জেনে নেওয়া যাক, মিইউআই ১২ বা MIUI 12 এর উল্লেখযোগ্য ১৫টি নতুন ফিচার এবং পরিবর্তন সম্পর্কে।

নোটিফিকেশন বার

মিইউআই ১২ এ সম্পূর্ণ নতুনভাবে ঢেলে সাজানো হয়েছে নোটিফিকেশন বারকে। এখন থেকে নোটিফিকেশন সেন্টারে শুধুমাত্র নোটিফিকেশন এর ই দেখা মিলবে। নোটিফিকেশন বার থেকে আলাদা করা হয়েছে কুইক কন্ট্রোল সেন্টারকে।

কন্ট্রোল সেন্টার

অনেকটা আইওএস এর মত দেখতে কন্ট্রোল সেন্টার যুক্ত হল মিইউআই ১২ এ। ব্লুটুথ, ওয়াইফাই, মোবাইল ডেটা – সবই আগের মত কন্ট্রোল করা যাবে কন্ট্রোল সেন্টার ব্যবহার করে। এছাড়াও সুযোগ রয়েছে কন্ট্রোল সেন্টার ইচ্ছামত কাস্টোমাইজেশনের। ফোনের আপার রাইট কর্নারে ডাউন সোয়াইপ এর মাধ্যমে এক্সেস করা যাবে নতুন কন্ট্রোল সেন্টার।

ডার্ক মোড ২.০

আরো উন্নত করা হয়েছে মিইউআই ১২ এর ডার্ক মোড। পূর্বে ডার্ক মোড এ টেক্সট পড়তে অনেকটাই ভোগান্তি পোহাতে হতো মিইউআই ১১ ব্যবহারকারীদের। বর্তমানে ডার্ক মোড এ যুক্ত করা অটো কালার কনট্রাস্ট সুবিধা এ সমস্যার সমাধান করবে। এছাড়াও প্রায় প্রতিটি অ্যাপই ডার্ক মোড এ কাজ করবে মিইউআই ১২ এ।

ভিজ্যুয়াল চেঞ্জ

ভিজ্যুয়াল এক্সপেরিয়েন্স উন্নতকরণের লক্ষে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে মিইউআই ১২ এ। ব্যাটারি স্ট্যাটাস কিংবা স্টোরেজ চেক, সব ক্ষেত্রেই যুক্ত করা হয়েছে দৃষ্টি নন্দন ডিজাইন।

উন্নতর অ্যানিমেমেশন

মিইউআই ১১ এর থেকে আরো স্মুথ এনিমেশন যুক্ত করা হয়েছে মিইউআই ১২ এ। এনিমেশন এর উন্নতির কারণে ফোনের ইউজার এক্সপিরিয়েন্স আরো ভালো হবে বলে দাবি শাওমির।

বোনাসঃ মিইউআই ১২ আপডেট পাবে যেসব শাওমি ফোন

আলওয়েজ অন ডিসপ্লে লাইব্রেরি

অলওয়েজ অন ডিসপ্লে ফিচারটি মিইউআই ১১ এ প্রথম যুক্ত করা হয়। তবে এরই মধ্যে রীতিমত অলওয়েজ অন ডিসপ্লে এর বিশাল টেমপ্লেট লাইব্রেরী যুক্ত করা হয়েছে মিইউআই ১২ এ, যার মধ্য থেকে ব্যবহারকারীগণ নিজেদের পছন্দেরটি খুঁজে নিতে পারবেন।

ডায়নামিক ও সুপার ওয়ালপেপার

নতুন ডায়নামিক ওয়ালপেপার যুক্ত করা হয়েছে মিইউআই ১২ এ। এছাড়াও যুক্ত করা হয়েছে সুপার ওয়ালপেপার নামের একধরনের হাইব্রিড লাইভ ওয়ালপেপার যেগুলো অসাধারণ সব ট্রানজিশন এবং এনিমেশন প্রদান করে।

প্রাইভেসি প্রটেকশন

গোপনীয়তা রক্ষার ক্ষেত্রে প্রাইভেসি প্রটেকশন মেন্যুতে যুক্ত করা হয়েছে তিনটি নতুন প্রাইভেসি মোড, যেগুলো প্রয়োজন অনুসারে ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ তথ্যের গোপনীয়তা রক্ষা করবে।

ন্যাটিভ এন্ড্রয়েড ন্যাভিগেশন

অবশেষে এন্ড্রয়েড এর ন্যাটিভ ন্যাভিগেশন সিস্টেম যুক্ত হল মিইউআই ১২ এ। ফোনের বটম এ থাকা ন্যাভিগেশন বার ব্যবহার করে চালনা করা যাবে মিইউআই ১২ চালিত ফোন।

পারমিশন নোটিফিকেশন

যেকোনো অ্যাপ যখন নতুন কোনো পারমিশন ব্যবহার করবে, তখন ফোনের টপ লেফট কর্নারে ছোট নোটিফিকেশন এর মাধ্যমে ব্যাবহারকাীদের সে তথ্য জানিয়ে দেয়ার সিস্টেম যুক্ত করা হয়েছে মিইউআই ১২ এ। এর মাধ্যমে ব্যাবহারকারীরা তাদের ফোনের পারমিশন এক্সেস সম্পর্কে সবসময় অবগত থাকতে পারবেন।

ফ্লোটিং উইন্ডো

যেকোনো অ্যাপ আলাদা ফ্লোটিং উইন্ডোতে চালানোর সুযোগ যুক্ত করা হয়েছে মিইউআই ১২ এ। ইউটিউব থেকে শুরু করে এমনকি গেম পর্যন্ত চালানো যাবে এই ফ্লোটিং উইন্ডো ব্যবহার করে।

নতুন হেলথ অ্যাপ

নতুন হেলথ অ্যাপ যুক্ত করা হয়েছে মিইউআই ১২ এ। এই হেলথ অ্যাপ এ যুক্ত করা হয়েছে ব্যাসিক সব হেলথ রিলেটেড ফিচার, যেমন – স্টেপ কাউন্টার, স্লিপ ট্র্যাকার ইত্যাদি।

ওয়েদার অ্যাপ

ঢেলে সাজানো হয়েছে আবহাওয়া জানার অ্যাপ, ওয়েদার। পরিবর্তন আনা হয়েছে অ্যাপ এর ডিজাইনে। এছাড়াও আবহাওয়ার সাথে মিলিয়ে পরিবর্তিত হবে অ্যাপ এর ইন্টারফেস।

অ্যাপ ড্রয়ার

পোকোফোনের অ্যাপ ড্রয়ার সদৃশ অ্যাপ ড্রয়ার যুক্ত করা হল মিইউআই ১২ এ। এই নতুন অ্যাপ ড্রয়ার ডিফল্ট লঞ্চার এর সেটিংস থেকে একটিভ করা যাবে।

ক্যামেরা ইউআই

অবশেষে পরিবর্তন এল মিইউআই ১২ এর ক্যামেরা অ্যাপ এ। ক্যামেরা অ্যাপ এর নতুন ইন্টারফেসের দেখা মিলবে মিইউআই ১২ এ।

খুব শীঘ্রই মিইউআই ১২ এর আপডেট পেয়ে যাবেন সাপোর্টেড ডিভাইস ব্যবহারকারীগণ। কোন কোন ডিভাইস মিইউআই ১২ আপডেট পাবে, তা জেনে নিন এই পোস্ট থেকে।