আসসালামু আলাইকুম!
আজকের এই পোস্ট-এ আপনাকে স্বাগতম। আশা করছি পুরো পোস্ট-টি মনোযোগ এবং ধৈর্য সহকারে পড়বেন।

তো কেমন আছেন সবাই?
আশা করছি আল্লাহর অশেষ রহমতে সবাই অনেক ভালোই আছেন।

আমরা আমাদের দৈনন্দিন জীবনকে সহজ এবং স্বাচ্ছন্দ্যময় করার জন্য নানাভাবে প্রযুক্তির সাহায্য নিয়ে থাকি। বর্তমানে প্রযুক্তি আমাদের জীবনকে অনেক সহজ করে তুলেছে। যেমন এখন আমরা খুব সহজেই দূরে থাকা প্রিয় মানুষদের সাথে মোবাইল দিয়ে কথা বলতে পারি।

অনেক সময় অপরিচিত নাম্বার থেকেও আমরা কল পেয়ে থাকি। এই অপরিচিত নাম্বার-থেকে অনেক অনেকেই অনেক হুমকি-ধমকিও পেয়ে থাকেন। তখন আমাদের মনে হয় যদি এই অপরিচিত নাম্বারটির মালিকের কোন তথ্য পেতাম তাহলে অনেক ভালো হতো। ব্যাটাকে উল্টো ভয় দেখানো যেতো। অপরিচিত কোন নাম্বার-এর তথ্য দেখাবে এমন কোন উপায় বা মাধ্যম আছে কি? হ্যা আছে তবে অতটা নির্ভরযোগ্য বা সবসময় কাজ করবে এমনটা নয়।

Trucaller অ্যাপ কি?

মোবাইলে কোন অপরিচিত নাম্বার থেকে কল আসলে তার তথ্য দেখার জন্যই ‘Truecaller’ অ্যাপ ব্যবহার করা হয়ে থাকে। তবে এই অ্যাপটির মাধ্যমে আরো অনেক কাজই করা যায় যেমন কোন নাম্বার ব্লক করে রাখা, কল রেকর্ড করা ইত্যাদি। এটা আসলে ‘Dialer’ জাতীয় অ্যাপ।

অ্যাপটি কিভাবে কাজ করে?

অ্যাপটি সাধারণত তাদের ডাটাবেইজে থাকা তথ্যের উপর ভিত্তি করে তথ্য দিয়ে থাকে। যেমন ধরুন আপনি একটা অপরিচিত নাম্বার এর তথ্য জানার জন্য যদি ‘Trucaller’ অ্যাপ-এ গিয়ে সার্চ করেন তাহলে অ্যাপটি দেখবে তাদের ডাটাবেইজ-এ আপনার দেওয়া নাম্বারটি মজুদ আছে কিনা। যদি তাদের ডাটাবেইজ-সেই নাম্বারটি থাকে তাহলে তারা তৎক্ষনাৎ সেই নাম্বারের তথ্য আপনাকে দেখিয়ে দিবে। আর যদি নাম্বারটি তাদের ডাটাবেইজ-এ না থাকে তাহলে কোন তথ্যই দেখাবে না।

Trucaller অপরিচিত নাম্বার-এর কি কি তথ্য দেখায়?

Trucaller একটি অপরিচিত নাম্বার-এর নাম বা মালিকের নাম,টেলিকম কম্পানির নাম(গ্রামীনফোন) ব্যক্তিটির ইমেইল এবং মাঝেমধ্যে ফেসবুক অ্যাকাউন্ট দেখিয়ে থাকে।

তবে বেশির ভাগ সময়ই আপনি শুধু নামটাই পাবেন।

কিভাবে Trucaller-এর ডাটাবেইজ থেকে আপনার নাম্বার-এর তথ্য মুছে ফেলবেন?

এমনটা হতেই পারে যে আমাদের নিজের বা পরিবারের কারো নাম্বার-এর তথ্যও Trucaller ডাটাবেইজ এ থাকতে পারে। কেউ যদি আমাদের নাম্বার দিয়ে সার্চ করে তাহলে সহজেই আমাদের কিছু তথ্য সে পেয়ে যেতে পারে।

তাই প্রথমে নিশ্চিত হয়ে নিন আপনার নাম্বার তাদের ডাটাবেইজ-এ আছে কিনা। এর জন্য আপনি ‘Trucaller’ অ্যাপ অথবা যাদের টেলিগ্রাম অ্যাপ আছে তারা নিচে দেওয়া ‘Telegram Bot’ টি ব্যবহার করতে পারেন।

Trucaller Telegram Bot – লিংক

সার্চ করে কি পেলেন? আপনার নাম্বার এর তথ্য আছে? যদি থাকে তাহলে পোস্ট পড়া চালিয়ে যান। আর না থাকলেও পড়ুন।

যদি আপনার নাম্বার এর তথ্য তাদের ডাটাবেইজ-এ থাকে তাহলে সে তথ্য রিমুভ করতে নিচে দেওয়া লিংকে প্রবেশ করুন।

Trucaller Unlisting – লিংক

তারপর খালি ঘরে +88 সহ আপনার নাম্বারটি লিখুন এবং ক্যাপচাটি পূরণ করে নিচে ‘Unlist’ বাটন-এ ক্লিক করুন।

তাহলেই 24 ঘন্টার মধ্যে আপনার নাম্বার তাদের ডাটাবেইজ থেকে মুছে যাবে।

Unlist-এ ক্লিক করার পর যদি নিচের

ছবির মতো দেখায় তাহলে সর্বপ্রথম আপনাকে ঐ নাম্বার দিয়ে Trucaller অ্যাপ-এ লগইন করতে হবে এবং অ্যাপ Setting>Privacy Center থেকে সর্বপ্রথম আপনার অ্যাকাউন্ট-টি ‘Deactivate’ করতে হবে।
(অ্যাপ-লগইন করার সময় নাম চাইলে আসল নাম দিবেন না অথবা জিমেইলও দিবেন।)

Trucaller- অ্যাপ থেকে অ্যাকাউন্ট Deactivate করার পর আবার ঐ লিংকে গিয়ে +88 সহ আপনার নাম্বার বসিয়ে Unlist-এ ক্লিক করলে আপনার নাম্বারটি 24 ঘন্টার মধ্যে তাদের ডাটাবেইজ থেকে মুছে যাবে।

এখন আর কোন আইটি এক্সপার্ট আপনারে হুমকি দিতে পারবে না। ☺️

পোস্ট’টি প্রথম প্রকাশিত হয় – আমার ব্লগসাইট-এ

আসসালামু আলাইকুম।
আল্লাহ হাফেজ

ফেসবুক-এ আমি

This post is from Trickbd