আসসালামুয়ালাইকুম,

মোবাইল সামনের ক্যামেরা কিংবা পিছনের ক্যামেরা গোপনে আপনার ছবি নেয় তাহলে আপনার নিরাপত্তা পরবে অনেক ঝুঁকির মধ্যে । এটি অনেক কারণে হতে পারে যেমন আমরা যখন বিভিন্ন ওয়েবসাইটে আমাদের ব্রাউজার দিয়ে ভিজিট করি তখন তারা আমাদের কাছে পারমিশন চেয়ে থাকে । এই পারমিশনের মধ্যে কিন্তু আপনার ক্যামেরার পারমিশনও থেকে থাকে । আবার আমরা যখন প্লে স্টোর বা অন্য কোথাও থাকি অ্যাপ ইন্সটল করি তখন যে অ্যাপটির লোকেশন বা ক্যামেরার পারমিশনের দরকার নেই তাও যদি ক্যামেরার পারমিশন চায় তাহলে এলাও করলেও পড়তে পারেন আপনি বিপদে । আমি আজকে দেখাতে চলেছি যেগুলো ব্যবহার করলে আপনার ক্যামেরার পারমিশন আপনি কন্ট্রোল করতে পারবেন তো পোস্টটি শুরু করা যাক । আমি দুটি মাধ্যমে এটি দেখাতে চলেছি । প্রথম এটির মাধ্যমে আপনি ওয়েবসাইটের ক্যামেরার পারমিশন বন্ধ করতে পারবেন । দ্বিতীয় টিপস টির মাধ্যমে যদি আপনি কোন অ্যাপ কে ক্যামেরা পারমিশন দিয়ে থাকেন তাহলে সেটি বন্ধ করতে পারবেন । এখানে আমি ব্রাউজার বলতে গুগল ক্রোমের কথা বলছি । তো প্রথমে চলে যাবেন গুগল ক্রোম ব্রাউজারে এরপরে এখানে যদি আপনি ডানদিকে কোনায় উপরে দেখেন তাহলে পাবেন থ্রি ডট মেনু । থ্রি ডট মেনুতে চলে যাবেন ।

এরপরে এখানে কি অপশন পাবেন সেটিংস নামে সেটিতে চলে যাবেন ।

এখানে নিচের দিকে স্ক্রোল করবেন করে এখানে একটি অপশন পাবেন সাইট সেটিংস নামে । সাইট সেটিংস এ চলে যাবেন ।

এইটাতে পাবেন ক্যামেরা সেটাতে চলে যাবেন ।

এখানে দেখবেন এটা অন করা আছে । তো এটাকে এখন অফ করে দেবেন বা ব্লক করে দেবেন ।

তাহলে কিন্তু আপনার ভিসিট কৃত যেই ওয়েবসাইটগুলো আছে সেগুলো আর ক্যামেরার পারমিশন পাবে না তার মানে হল তারা আর গোপনে আপনার ছবি দিতে পারবে না । এরপর আসা যাক দুই নম্বর টিপস এ এটি হলো অ্যাপ এর পারমিশন অফ করে কিভাবে আপনি আপনার নিরাপত্তা রক্ষা করবেন । এর জন্য চলে যাবেন আপনার ফোনের সেটিংস অপশনে । সেটিংস অপশনে যাওয়ার পর এইখানে আপনি খুঁজে বের করবেন app permissions.

আমার প্রাইভেসি অপশনে ছিল এটা আপনার অন্যখানেও থাকতে পারে । এখানে খুঁজে বের করবেন ক্যামেরা ।

সেখানে দেখবেন যে কোন কোন অ্যাপ গুলোতে ক্যামেরা পরমিশন অন করা আছে এবং সেগুলোর মধ্যে কোন কোন অ্যাপ গুলোতে ক্যামেরা পারমিশন দরকার আর কোন গুলোতে নয় ।

যেগুলোতে নয় সেগুলো অফ করে দেবেন ।

তবে এ ক্ষেত্রে আরেকটি বিষয় হল যে যদি আপনার ফোনটি হ্যাকার কর্তৃক হ্যাক হয়ে যায় তবে এই সেটিংস গুলো করেও কোন লাভ নেই । কারণ হ্যাকার আপনার ফোনের সবকিছু এক্সেস নিয়ে নেবে । পোস্টটি বুঝতে অসুবিধা হলে ভিডিওটি দেখতে পারেন : ভিডিও

আর এরকম এই সেটিংস টিপস এবং মোবাইলের সম্পর্কে টিউটোরিয়াল পেতে আমার চ্যানেলটি সাবস্ক্রাইব করুন সাবস্ক্রাইব

পোস্টটি ভাল লাগলে লাইক করুন। কমেন্ট করে জানান পোস্টটি কেমন হয়েছে আর অবশ্যই পোস্ট টি শেয়ার করতে ভুলবেন না ।

এমনই টিউটোরিয়াল টিপস ট্রিকস পেতে ট্রিকবিডি নিয়মিত ভিজিট করুন ।

জাযাকাল্লাহ খয়রান ।

This post is from Trickbd