কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভাল আছেন। বরাবরের মত চলে এসেছি নতুন কোন পোস্ট নিয়ে। আজকে  আমি দেখানোর চেষ্টা করব কিভাবে আপনি জিমেইলে বিভিন্ন চ্যাটিং অ্যাপ এর মত ভয়েস নোট পাঠাতে পারবেন।

  • বর্তমান সময়ে আমরা ব্যাপক ভাবে চ্যাটিং এ অভ্যস্ত এবং এর পেছনে অনেক গুলো কারণও আছে। এর অন্যতম কারণ সহজে বিভিন্ন ফিচার ব্যবহার করা। বলা যায় মনে ভাব আদানপ্রদানের ক্ষেত্রে ভয়েস মেসেজ দারুণ একটি ভূমিকা রাখে। এই ভয়েস মেসেজ সুবিধাটি প্রায় সকল চ্যাটিং সার্ভিসে এভেইলেবল হলেও ইমেইল সার্ভিস গুলোতে নেই। কিভাবে জিমেইলে এই সেবা নিয়ে আসা যায় এটাই আজকে দেখব।

Mote কি

আপনি Mote নামের একটি ক্রোম এক্সটেনশন ব্যবহার করে সহজেই যেকোনো প্রাপককে সিঙ্গেল ক্লিকের মাধ্যমে ভয়েস মেসেজ পাঠাতে পারবেন। Mote এক্সটেনশনটি আপনার জিমেইলের Compose Mail এ একটি ডেডিকেটেড রেকর্ডিং বাটন এড করবে, বাটনটিতে ক্লিক করে আপনি ফ্রিতে ১০ সেকেন্ড থেকে ১ মিনিটের ভয়েস মেসেজ পাঠাতে পারবেন। আপনি চাইলে সিঙ্গেল ব্যক্তিকে না পাঠিয়ে অনেকজনকে একসাথেও পাঠাতে পারেন।

জিমেইলে ভয়েস মেসেজ পাঠানোর আরও অনেক অ্যাপ থাকলেও আমি আপনাকে এটাই সাজেস্ট করব কারণ অন্য অ্যাপ গুলোর ক্ষেত্রে মেসেজ পাঠানোর প্রক্রিয়াটি একটু সময় নিতে পারে। তৎক্ষণাৎ ভয়েস নোট পাঠাতে এখন পর্যন্ত Mote এর বিকল্প নেই।

দারুণ ব্যাপার হল এই এক্সটেনশনটি শুধুমাত্র Gmail ই কাজ করবে এমনটি নয় আপনি এটিকে Google Classroom এর মধ্যেও ব্যবহার করতে পারেন। কোন এসাইমেন্ট সম্পর্কে তৎক্ষণাৎ মতামত দিতে পারবেন এই এক্সটেনশনটির মাধ্যমে।

Mote 

এক্সটেনশন ডাউনলোড লিংক @ Mote

  • কিভাবে ব্যবহার করবেন

সর্বপ্রথম Mote এক্সটেনশনটি ডাউনলোড করে ইন্সটল করুন। ইন্সটল হয়ে গেলে Compose Mail এ নতুন একটি আইকন দেখতে পাবেন। ভয়েস রেকর্ড শুরু করতে আপনাকে আইকনটিতে ক্লিক করতে হবে। তবে প্রথম দিকে আপনাকে গুগল একাউন্টের এক্সেস দিতে হবে এক্সটেনশনটিকে। একবার Authorize হয়ে গেলে আপনি এটি আনলিমিটেড টাইম ব্যবহার করতে পারবেন।

নতুন মেইলে প্রাপকের এড্রেস দিন, সাবজেক্ট দিন এবং Mote আইকনে ক্লিক করুন, দেখবেন ভয়েস রেকর্ডের সাথে সাথে এটি মেইলে এড হয়ে যাবে।

মেইলটি প্রাপকের মেইল বক্সে নিচের মত দেখাবে

আর এভাবেই আপনি সহজে এবং দ্রুত সময়ের মধ্যে জিমেইলের মাধ্যমে ভয়েস নোট পাঠাতে পারবেন। মনে রাখবেন ফ্রি প্ল্যানে আপনি বেশি দীর্ঘ মেসেজ পাঠাতে পারবেন না। দীর্ঘসময়ের জন্য আপনাকে তাদের প্রিমিয়াম প্ল্যান নিতে হবে।

বলা যায় Mote এর আগে জিমেইলে ভয়েস মেসেজ পাঠানো এত সহজ ছিল না। আপনি Mote ব্যবহার করে দ্রুত সময়ের মধ্যেই এখন ভয়েস পাঠাতে পারবেন। বোনাস হিসেবে এই এক্সটেনশন গুগল ক্লাসরুমেও ব্যবহার করতে পারছেন।

বন্ধুদেরকে কোন ইমেইল পাঠালে আমি এখন সাথে সাথে একটা ভয়েস মেসেজও পাঠিয়ে দেই। একই সাথে যোগাযোগ যেমন সহজ হয় তেমনি বন্ধুরাও অবাক হয়। আপনি পিছিয়ে থাকবেন কেন?

আজকে এতটুকুই,

My Website 

This post is from Trickbd