গত কয়েক বছর ধরে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় এবং জায়েন্ট সোশ্যাল মিডিয়া ফেসবুক বেশ কিছু বড় বড় ফিচার নিয়ে কাজ করেছে, যার অধিকাংশই ছিল অন্য কোন জনপ্রিয় প্রতিষ্ঠানের ক্লোন সংস্করণ। আমরা ইতিমধ্যেই জানি যে ফেসবুক তাদের নিজস্ব ক্লাব-হাউজ ফিচার নিয়ে কাজ করছে। সাথে টিকটকের অনুকরণ করে ইনস্ট্রাগ্রামে তেমনি একটি ফিচারও চালু করা হয়েছে। তবে এখন ফেসবুক তাদের নিজস্ব পডকাস্ট নিয়েও কাজ করছে বলে জানা যায়, যা এই বছরের ২২ জুন নাগাদ লাইভ করা হতে পারে। মূলত ফেসবুক এই বছরের এপ্রিলে ঘোষণা করেছিল যে তারা নিজস্ব পডকাস্ট ফিচার নিয়ে কাজ করছে।

এর মাধ্যমে ফেসবুক ইউজাররা খুব সহজেই অনলাইনের অন্যান্য পডকাস্ট মিডিয়া গুলোর মতো ফেসবুক পডকাস্ট ব্যবহার করে নিজের পছন্দের পডকাস্ট গুলি শুনতে পারবেন। যাদের জানা নেই তাদের জন্য, পডকাস্ট হলো এক ধরনের অডিও ল্যাইব্রেরী, যেখানে এক জন ব্যবহারকারী তার ইচ্ছে মতো যেকোনো বিষয়ের উপর অডিও কন্টেন্ট বা ডিসকাশন শুনতে পারেন। উদাহরণস্বরূপ, অনলাইন রেডিও এক ধরনের পডকাস্ট যেখানে এক জন শ্রোতা শুধুমাত্র অডিও কন্টেণ্ট শুনতে পারেন। যাইহোক, ফেসবুক কর্তৃপক্ষ ইতিমধ্যেই জানিয়েছে যে, ফেসবুকের যেকোনো ইউজার পডকাস্ট ফিচারটি ব্যবহার করে নিজের অডিও লাইব্রেরী তৈরি করতে পারবে। তবে অন্যান্য পডকাস্ট মিডিয়াগুলোর মতো ফেসবুক পডকাস্ট এর মাধ্যমে অর্থ উপার্জন করা যাবে কি না তা এখনো জানা যায়নি।

দ্যা ভার্জের এক প্রতিবেদন অনুসারে সংস্থাটির আসন্ন পডকাস্ট ফিচার সম্পর্কে ফেসবুকের পক্ষ থেকে একটি ইমেল পেয়েছে, যাতে বলা হয়েছে যে ২২ জুন ফেসবুক পডকাস্ট ফিচারটি লঞ্চ করতে পারে। এবং এই নতুন পডকাস্ট ফিচারের জন্য স্বয়ংক্রিয়ভাবে একটি নিউজ ফিড পোস্ট তৈরি করা হবে। পডকাস্ট এপিসোডগুলি একটি নতুন পডকাস্ট ট্যাবের অধীনে দৃশ্যমান করা হবে। এছাড়াও পডনিউজের আগের এক প্রতিবেদন অনুসারে, ফেসবুক বলেছে যে নতুন ফিচারটি প্রথম অবস্থায় কিছু নির্বাচিত প্রকাশকদের জন্য উন্মুক্ত করা হবে।

তবে প্রতিবেদনে আরো বলা হয়েছে যে ফেসবুক এর পক্ষ থেকে বেশ কিছু জনপ্রিয় পডকাস্ট নির্মাতাদের এ সম্পর্কে ইমেল করা হয়েছে। যেহেতু ফেসবুক অনেক বড় এবং জনপ্রিয় একটি সোশ্যাল মিডিয়া, তাই ফেসবুকের নতুন পডকাস্ট ফিচারটি খুব অল্প সময়ে বেশ জনপ্রিয়তা অর্জন করতে পারে।

This content is from WIREBD.