আজকের মোবাইল বাজারের সবচেয়ে বড় দুই প্রতিদ্বন্দ্বী হল অ্যাপেল আর গুগল। যখন গুগল তাদের প্রথম পিক্সেল ফোন রিলিজ করে, তখন আমরা সবাই ধরে নিয়েছিলাম যে এটি হবে আইফোনের সবচেয়ে বড় প্রতিযোগী। তবে সময়ের সাথে সাথে পিক্সেল সেভাবে কার্যকর হয়ে উঠতে পারেনি। পিক্সেল এখনও অ্যান্ড্রয়েডের সবচেয়ে বেশি বিক্রিত ফোনগুলির রেকর্ড ভাঙতে পারেনি, যার সব চেয়ে বড় কারন পিক্সেল লঞ্চার গুলো বাগে ঠাসা ও সমস্যায় জর্জরিত।

তবে আসন্ন পিক্সেল ৬ গুগল ফোনের সম্পূর্ণ চেহারায় পাল্টে ফেলতে পারে। 9To5Google একটি নতুন প্রতিবেদনে বলা হয়েছে যে, পিক্সেল ৬ এ গুগলের প্রথম সিস্টেম-অন-চিপ ব্যবহার করা হবে যার কোডনেম রাখা হয়েছে “জিএস১০১” হোয়াইটচ্যাপেল ( “GS101” )। যার ফলে পিক্সেল একমাত্র মার্কিন অ্যান্ড্রয়েড ফোন হবে যেখানে কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহার করা হয়নি। প্রতিবেদনে আরো হয়েছে যে, চিপটি তৈরির ক্ষেত্রে স্যামসাং গুগলকে কিছু সাধারণ বিষয়ে সহায়তা করছে। অতীতে স্যামসাং অ্যাপলের প্রথম দিকের বেশ কয়েকটি এ-সিরিজ চিপ তৈরি করেছিল পরে স্যামসাং টিএসএমসিতে ( TSMC ) পার হয়ে যায়।

তবে এই নতুন চিপটি স্ন্যাপড্রাগন ৮৮৮ এর মতো উচ্চ ক্ষমতা সম্পূর্ণ প্রসেসর হবে, নাকি পিক্সেল ৫ এর স্ন্যাপড্রাগন ৭৬৫ এর মতো মধ্য-সীমার কাছাকাছি থাকবে তা এখনো পরিষ্কার নয়। স্যামসাং মূলত আমেরিকায় রিলিজ করা ফোনগুলো ছাড়া তাদের অন্য সব ফোনেই এক্সিনস চিপসেট ব্যবহার করে‌। কিন্তু অপরদিকে কোয়ালকম মার্কিন যুক্তরাষ্ট্রে একচেটিয়া ব্যবসা করে আসছে। যার ফলে গুগলের জন্য এটিই হতে পারে তাদের প্রথম নবজাগরণ। যেমন, আইফোন ৪ এর পর থেকে অ্যাপল তাদের নিজস্ব স্মার্টফোন চিপ তৈরি করছে। যা অনেকাংশেই যেকোনো এন্ড্রয়েড ফোনের চেয়ে একটু বেশিই ক্ষমতা ও অ্যাডভান্টেজ দিয়ে আসছে।

তবে ধারণা করা হচ্ছে পিক্সেল ৬ অনেকাংশেই আইফোনের নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে। 9To5Google এর প্রতিবেদনে বলা হয়েছে, চিপটি কিছু ক্রোমবুককেও ব্যবহার করা হতে পারে, যা ম্যাকের জন্য অ্যাপলের এম ১ চিপের মতো হবে। তবে মজার ব্যাপার হলো এটি চিপমেকার হিসেবে apple এর ম্যাকবুককে টেক্কা দেয়ার অনেক বেশি সম্ভাবনা রয়েছে। তো আর যাই হোক, এই দুই জায়ান্ট কোম্পানির প্রতিযোগিতার মাঝখান থেকে ব্যবহারকারীরাই সবচেয়ে বেশি উপকৃত হবে বলেই মনে হয়।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

 

This content is from WIREBD.