মাত্র কয়েক দিন আগে যেখানে ফেসবুকের ৫৩৩ মিলিয়ন ব্যবহারকারীর ডাটা ফাঁস হয়েছিল। তার লেশ কাটতে না কাটতেই পৃথিবীর আরেক সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া লিংকডইনের প্রায় ৫০০ মিলিয়ন ব্যবহারকারীর ডাটা ফাঁস হয়েছে। সাইবার সিকিউরিটি নিউজ সাইট সাইবারনিউজ জানিয়েছে, ফাঁস হওয়া ৫০০ মিলিয়ন ডাটা একটি জনপ্রিয় হ্যাকিং ফোরামে বিক্রি করার চেষ্টা চলছে।আর ঐ তথ্যগুলো বিক্রির নমুনাস্বরূপ আরও ২ মিলিয়ন রেকর্ড ফাঁস করা হয়েছিল।

ফাঁস হওয়া ডাটার মধ্যে রয়েছে, লিঙ্কডইন আইডি, ব্যবহারকারীর পুরো নাম, ব্যবহারকারীর ইমেইল ঠিকানা, ফোন নম্বর, লিঙ্গ, লিঙ্কডইন প্রোফাইলের লিঙ্ক সহ অন্যান্য সামাজিক মিডিয়া প্রোফাইলের লিঙ্ক এবং ব্যবহারকারীর ব্যক্তিগত বিভিন্ন কাজ সংক্রান্ত তথ্য। সাইবারনিউজ জানিয়েছে, ফাঁস হওয়া তথ্যগুলো সম্ভবত বিটকয়েনে অন্তত ৪ সংখ্যার বিনিময়ে ডার্ক ওয়েবে অনলাইনে বিক্রির জন্য চেষ্টা করা হয়েছে। তবে এটি এখনও নিশ্চিত নয় যে ফাঁস হওয়া ডাটাগুলো বর্তমান সময়ের নতুন লিংকডইন প্রোফাইলের! নাকি ২০১৬ সালে ঘটে যাওয়া সেই ফিশিং করা ডাটাগুলো।

সাইবারনিউজের একটি তদন্ত দ্বারা এটি নিশ্চিত করা হয়েছে যে, ফাঁস হওয়া ডাটাগুলো লিঙ্কডইন থেকে স্ক্র্যাপ করা হয়েছে। জানা গেছে হ্যাকার ফোরামের ব্যবহারকারীরা প্রায় ২ ডলার মূল্যের ফোরাম ক্রেডিট ব্যবহার করে ফাঁস হওয়া নমুনাগুলি দেখতে পারেন। এই ঘটনায় লিংকডইন জানিয়েছে,”আমরা লিঙ্কডইন ডেটার একটি কথিত ফাইল তদন্ত করেছি যা বিক্রির জন্য পোস্ট করা হয়েছে এবং নিশ্চিত ভাবে জানা গেছে যে এটি আসলে বেশ কয়েকটি ওয়েবসাইট এবং সংস্থার তথ্যকে একত্র করে তৈরি করা হয়েছে।”


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

তবে আপনি যদি আপনার লিঙ্কডইন ডেটা ফাঁস হওয়া নিয়ে চিন্তিত হন, তাহলে আপনি সাইবারনিউজের নিজস্ব ডাটাবেসে প্রায় ৭,৮০,০০০ ফাঁস হওয়া ডাটার মধ্যে আপনার নিজের প্রোফাইলটি খুঁজে দেখতে পারেন। অবশেষে লিংকডইন ব্যবহারকারী হিসেবে আপনার উচিত আপনার লিঙ্কডইন অ্যাকাউন্ট পাসওয়ার্ড পরিবর্তন করা, টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু রাখা এবং একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা। সাথে যেকোনো ধরনের লিঙ্ক ক্লিক করা থেকে বিরত থাকা এবং কোন প্রকার অ্যাপ ডাউনলোড করার আগে নিশ্চিত হওয়া যে অ্যাপটির বৈধ উৎস রয়েছে।

This content is from WIREBD.