যারা লিনাক্স সম্পর্কে জানেন এবং লিনাক্স পূর্বে ব্যবহার করেছেন, তাদেরকে যদি জিজ্ঞেস করা হয় যে লিনাক্সের সবথেকে ভালো জিনিসটা কি, তাহলে তারা নিঃসন্দেহে বলবেন যে যে এটা হচ্ছে লিনাক্সের প্যাকেজ ম্যানেজার এবং লিনাক্সের লেজেন্ডারি sudo apt-get কম্যান্ড। লিনাক্সের কম্যান্ড লাইন ওপেন করে আপনি sudo apt-get এই কম্যান্ডটি ব্যবহার করে যেকোনো লিনাক্স সফটওয়্যার বা প্রোগ্রাম কয়েক মিনিটের মধ্যেই ইন্সটল করে ফেলতে পারবেন।

এর জন্য আপনাকে প্রোগ্রামটির ওয়েবসাইটেও যেতে হবেনা এবং কোন অ্যাপ স্টোরের ঢুকতে হবে না। লিনাক্সে আপনি জাস্ট কম্যান্ড লাইন টুল ব্যবহার করেই আপনার দরকারি প্রায় সব সফটওয়্যার এবং অ্যাপস ইন্সটল করে নিতে পারবেন। আরেকটা ভালো ব্যাপার হচ্ছে, লিনাক্সের কোন অ্যাপে সেটাপ উইজার্ড না থাকায় অ্যাপের সাথে অপ্রয়োজনীয় প্রোগ্রামস বা ক্র্যাপওয়্যার ইন্সটল হয়ে যাওয়ার কোন অশংকা থাকেনা, যেমনটা উইন্ডোজে অনেক বেশি থাকে। কিন্তু আজকে উইন্ডোজের জন্য এমন একটি কম্যান্ড লাইন টুল নিয়ে আলোচনা করতে চলেছি, যা আপনাকে উইন্ডোজ ডিভাইসেই লিনাক্সের sudo apt-get কম্যান্ডের স্বাদ দেবে। চলুন জানা যাক!

চকলেটি প্যাকেজ ম্যানেজার

সহজ ভাষায় বলতে গেলে এটা উইন্ডোজের জন্য একটি প্যাকেজ ম্যানেজার, যা ব্যবহার করে আপনি উইন্ডোজে আপনার দরকারী প্রায় সব প্রোগ্রামস এবং অ্যাপস ইন্সটল করে নিতে পারবেন। তবে হ্যা, এখানে আপনি শুধুমাত্র ফ্রি সফটওয়্যারগুলোই পাবেন। ফ্রি সফটওয়্যার এবং যেসব সফটওয়্যারের ফ্রি ভার্সন আছে, সেগুলো আপনি চকলেটি প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে কয়েক মিনিটের মধ্যেই ইন্সটল করে নিতে পারবেন আপনার উইন্ডোজ ডিভাইসে। মজার ব্যাপার হচ্ছে, চকলেটি প্যাকেজ ম্যানেজার লিনাক্সের sudo apt get কম্যান্ডের মতো করে কাজ করলেও এটি লিনাক্সের কম্যান্ড লাইন টুলের থেকে আরো অনেক বেশি সহজ।

চকলেটি প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে কোন প্যাকেজ ইন্সটল করার জন্য আপনাকে কখনোই ওই প্যাকেজটির বা ওই প্রোগ্রামটির ওয়েবসাইটে যাওয়ার প্রয়োজন হবে না। আপনি শুধুমাত্র আপনার কম্যান্ড প্রম্পট ওপেন করে সহজ কিছু কম্যান্ড ইন্টার করেই সব প্রোগ্রাম ইন্সটল করে নিতে পারবেন। চকলেটি প্যাকেজ ম্যানেজারের আরেকতা সুবিধা হচ্ছে, চকলেটি ব্যবহার করে কোন প্রোগ্রাম ইন্সটল করার সময় আপনাকে কোন ক্র্যাপওয়্যার নিয়ে মাথা ঘামাতে হবেনা।

অধিকাংশ সময়ই আমরা অনেক অ্যাপসের ওয়েবসাইট থেকে অ্যাপটির সেটাপ উইজার্ড ডাউনলোড করে সেই সেটাপ ফাইল রান করে তারপরে অ্যাপটি ইন্সটল করি। এক্ষেত্রে অনেকসময় দেখা যায় যে, সেটাপ উইজার্ডে বারবার Next ক্লিক করতে থাকায় অ্যাপটির সাথে সাথে আরো অনেক অপ্রয়োজনীয় প্রোগ্রাম ডেক্সটপে ইন্সটল হয়ে যায় যেগুলো আমাদের একেবারেই দরকার হয়না। অনেকসময় আবার এভাবে পরপর Next ক্লিক করতে থাকায় ডেক্সটপে ম্যালওয়্যারও ইন্সটল হয়ে যেতে পারে। কিন্তু চকলেটি প্যাকেজ ম্যানেজার ব্যবহার করলে আপনি ১০০% নিশ্চিত থাকতে পারেন যে, চকলেটি ব্যবহার করে ইন্সটল করা কোন প্যাকেজের সাথে এমন কোন ম্যালওয়্যার বা অপ্রয়োজনীয় প্রোগ্রাম আপনার ডেক্সটপে ইন্সটল হবেনা।

আর, কম্যান্ড লাইন টুল ব্যবহার করতে হবে শুনে একেবারেই ঘাবড়ে যাওয়ার কিছু নেই। কারন, কম্যান্ড লাইনে চকলেটি ব্যবহার করে প্যাকেজ ইন্সটল করা খুবই সহজ। এমনকি কোন ওয়েবসাইট থেকে সেটাপ ফাইল ডাউনলোড করে প্রোগ্রাম ইন্সটল করার থেকেও আরো অনেক বেশি সহজ চকলেটি ব্যবহার করা। তবে কোন প্রোগ্রাম ইন্সটল করার আগে আপনাকে জাস্ট চকলেটি ঠিকভাবে আপনার ডেক্সটপে সেটাপ করে নেওয়ার দরকার হবে। একবার সেটাপ করা হয়ে গেলে আপনি খুব সহজেই চকলেটি ব্যবহার করে আপনার দৈনন্দিন সব অ্যাপ ইন্সটল করে নিতে পারবেন। বিশেষ করে উইন্ডোজ রিইন্সটল করার পরে সব অ্যাপস নতুন করে সেটাপ করার সময় চকলেটি খুব কাজের একটা সল্যুশন।


Domain and Web Hosting in BD

সেটাপ প্রোসেস


আগেই বলে রাখি, চকলেটি ইন্সটল করার জন্য আপনাকে উইন্ডোজ পাওয়ারশেলে কিছু কম্যান্ড রান করার দরকার পড়বে। যদি এই পোস্ট থেকে কোন স্ক্রিপ্ট কপি করে আপনার পাওয়ারশেলে রান করতে আপনার ভয় লাগে, কিংবা আপনার ডেক্সটপ হ্যাক হবে কিনা, কোন ম্যালওয়্যার চলে আসবে কিনা এসব চিন্তা চলে আসে, গ্রেট! এমন চিন্তা মাথায় না আসাটাই ভুল। যাইহোক, এমন মনে হলে আপনি সরাসরি চকলেটি প্যাকেজ ম্যানেজারের ওয়েবসাইট থেকেই এই সব কম্যান্ডগুলো কপি করে নিতে পারবেন। অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই কম্যান্ডগুলো পেতে চলে যান https://chocolatey.org/install এই লিংকে। আর কম্যান্ডগুলো এই পোস্ট থেকে পেতে চাইলে পড়তে থাকুন।


Domain and Web Hosting in BD

চকলেটি যেহেতু নিজেই একটি কম্যান্ড লাইন টুল, তাই এটা আপনার ডেক্সটপে ইন্সটলও করতে হবে কম্যান্ড লাইন টুল ব্যবহার করেই। অন্যন্য অ্যাপসের মতো গতানুগতিক সেটাপ প্রোসেস না হলেও চকলেটি সেটাপ প্রোসেসো খুব কঠিন কিছু না। চকলেটি ইন্সটল করার জন্য প্রথমে আপনার উইন্ডোজ পাওয়ারশেল টুলটি অ্যাডমিনিস্ট্রেটর মোডে ওপেন করুন। জাস্ট আপনার স্টার্ট মেনুতে সার্চ করুন Windows Powershell লিখে, এরপর সার্চ রেজাল্টে আসা টুলটিতে রাইট ক্লিক করে Run as administrator ক্লিক করুন। পাওয়ারশেল টুল ওপেন হলে নিচের মতো স্ক্রিন দেখতে পাবেন।

এবার এখানে আপনাকে  জাস্ট কিছু কম্যান্ড টাইপ করতে হবে আর ইন্টার প্রেস করতে হবে। প্রথমত এখানে লিখুন-

Set-ExecutionPolicy AllSigned

এই কম্যান্ডটি লিখে ইন্টার প্রেস করার পরে আপনাকে কিছু প্রশ্ন করা হবে। প্রশ্নের উত্তর টাইপ করতে বললে সেখানে জাস্ট a লিখবেন। এখানে a এর অর্থ হচ্ছে Yes to all। নিচের স্ক্রিনশটটি লক্ষ্য করুন।

a লিখে ইন্টার প্রেস করার পরে আশা করি আর কোন কোশ্চেন করা হবে না। এরপর নিচের লাইনে আবার টাইপ করুন-

Set-ExecutionPolicy Bypass -Scope Process -Force; [System.Net.ServicePointManager]::SecurityProtocol = [System.Net.ServicePointManager]::SecurityProtocol -bor 3072; iex ((New-Object System.Net.WebClient).DownloadString(‘https://chocolatey.org/install.ps1’))

এটা টাইপ করে ইন্টার করার পরে যদি আবার আগের মতো Yes, No, Yes To All এই মাল্টিপল চয়েজ কোশ্চেনগুলো জিজ্ঞেস করা হয়, তাহলে আবারো a লিখে ইন্টার প্রেস করুন। যদি সব ঠিক থাকে, তাহলে আপনার ইন্টারনেট স্পিড অনুযায়ী কয়েক সেকেন্ড থেকে শুরু করে সর্বোচ্চ কয়েক মিনিটের মধ্যেই চকলেটি প্যাকেজ ম্যানেজার ইন্সটল হয়ে যাবে আপনার ডিভাইসে। স্ক্রিপ্ট রান হওয়া শেষ হলে এবার নিচের লাইনে জাস্ট টাইপ করুন choco। choco লিখে ইন্টার প্রেস করার পরে যদি আপনি নিচের মতো Chocolatey Version Number এবং সবুজ রঙের লেখাটি দেখতে পান, তাহলে আপনার চকলেটি ইন্সটলেশন সফল হয়েছে।


Domain and Web Hosting in BD

যেভাবে ব্যাবহার করবেন

যেহেতু ইন্সটলেশন সফল হয়েছে, এবার চলুন দেখা যাক কিভাবে এই প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে কোন অ্যাপ ইন্সটল করবেন। আপনি চকলেটি আপনার এই পাওয়ারশেল থেকেই ব্যাবহার করতে পারেন, আবার চাইলে আপনার উইন্ডোজের চিরচেনা কম্যান্ড প্রম্পট টুল ওপেন করে সেখান থেকেও ব্যবহার করতে পারেন। তবে পাওয়ারশেল বা কম্যান্ড প্রম্পট যেটাই ব্যাবহার করেন না কেন, সেটা আপনাকে অবশ্যই Run as Administrator করতে হবে। অ্যাডমিনিস্ট্রেটর মোডে রান না করলে চকলেটি কাজ করবে না।

প্রথমত পাওয়ারশেল বা কম্যান্ড প্রম্পট অ্যাডমিনিস্ট্রেটর মোডে ওপেন করে choco লিখে ইন্টার প্রেস করে নিশ্চিত হয়ে নিন যে চকলেটি কাজ করছে কিনা। এরপর আপনি যে প্যাকেজটি ইন্সটল করতে চান জাস্ট choco install লিখে এরপরে সেই প্যাকেজটির নাম লিখে ইন্টার প্রেস করুন। উদাহরণস্বরূপ, যদি ফায়ারফক্স ব্রাউজার ইন্সটল করতে চান, তাহলে choco install firefox লিখে ইন্টার প্রেস করুন। আবার ভিএলসি মিডিয়া প্লেয়ার ইন্সটল করতে চাইলে লিখুন choco install vlc ইত্যাদি। হ্যাঁ, চকলেটি প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে প্যাকেজ ইন্সটল করা এতটাই সহজ।

প্যাকেজ ইন্সটল করার এই কম্যান্ডগুলো ইন্টার পরেই দেখতে পাবেন যে, কম্যান্ড লাইনেই আপনার প্যাকেজের নাম, প্যাকেজের সাইজ এবং কতটুকু ডাউনলোড হয়েছে এসব ইনফরমেশন দেখতে পাবেন। ১০০% ডাউনলোড কমপ্লিট হয়ে যাওয়ার পরেই প্যাকেজটি অটোমেটিক্যালি ইন্সটল হওয়া শুরু করবে।

ইন্সটল হয়ে গেলে আপনাকে সবুজ রঙের ফন্টে একটি সাকসেস মেসেজ দেখানো হবে। এরপর আপনি আপনার ইন্সটল করা প্যাকেজটির আইকন আপনার ডেক্সটপে বা স্টার্ট মানুতে খুঁজে পাবেন, যেমনটা সেটাপ উইজার্ড ব্যবহার করে ইন্সটল করলে হয়ে থাকে। প্যাকেজগুলো ইন্সটল করার সময় আপনাকে জাস্ট জিজ্ঞেস করা হবে যে, যে প্যাকেজটির ইনফরমেশন আপনাকে দেখানো হচ্ছে, এই প্যাকেজটাই আপনি ইন্সটল করতে চাইছেন কি না। এই কোশ্চেনগুলোও আগের মতোই Yes, No, Yes To all এর মতো এবং এগুলোর উত্তরও আপনাকে জাস্ট একটা a টাইপ করে দিতে হবে। তবে এমন কোশ্চেন প্রত্যেক প্যাকেজ ইন্সটল করার সময় আপনাকে জাস্ট একবার করেই করা হবে।

প্রত্যেক ইন্সটলের সময় একবার করে a টাইপ করাও যদি আপনার কাছে ঝামেলা মনে হয়, তাহলে choco feature enable -n allowGlobalConfirmation এই কম্যান্ডটি একবার দিয়ে গ্লোবাল কনফার্মেশন এনাবল করে দিতে পারেন। তাহলে এরপর কোন প্যাকেজ ইন্সটল করার সময় আপনার কাছে কোন কনফার্মেশন চাওয়া হবে না, জাস্ট প্যাকেজ ইন্সটল করার কম্যান্ড দিলে সরাসরি প্যাকেজটি ইন্সটল করা হবে।

প্যকেজ লাইব্রেরি

আপনি যদি ভেবে থাকেন যে, চকলেটি প্যাকেজ ম্যানেজারে যেহেতু শুধু ফ্রি প্রোগ্রামস থাকে, তাই খুব বেশি প্রোগ্রাম এখানে পাওয়া যাবে না, তাহলে আপনি ভুল ভাবছেন। যেসব প্রোগ্রাম ফ্রি নয়, বরং জাস্ট একটা ফ্রি ভার্সন আছে, সেগুলোও আপনি চকলেটিতে পেয়ে যাবেন। এই মুহূর্তে চকলেটির লাইব্রেরিতে কি কি প্যাকেজ আছে এবং কোন প্যাকেজ ইন্সটল করার জন্য choco install এর পরে আপনাকে কি টাইপ করতে হবে সেগুলো জানার জন্য আপনি https://chocolatey.org/packages এই লিংকে ভিজিট করতে পারেন। আপনার দরকারি অ্যাপটি চকলেটি লাইব্রেরিতে আছে কিনা তা চেক করার জন্য এই পেজে থাকা সার্চ অপশনটি ব্যবহার করতে পারেন।

আনইন্সটল ও ক্লিনাপ

আপনার কাঙ্খিত অ্যাপসগুলো ইন্সটল করার জন্য চকলেটি-ও কিন্তু ব্যাকগ্রাউন্ডে অ্যাপসগুলোর জন্য সেটাপ ফাইল ডাউনলোড করছে এবং ব্যাকগ্রাউন্ডে এই সেটাপ ফাইলগুলোই রান করছে। কিন্তু চকলেটির ডাউনলোড করা এসব সেটাপ ফাইলসগুলোর জন্য আপনার সি ড্রাইভের স্পেস নষ্ট হবে না। চকলেটি সব প্যাকেজের সেটাপ ফাইলের জন্য সি ড্রাইভের একটি temp ডিরেক্টরি বা টেম্পোরারি ডিরেক্টরি ব্যাবহার করে, যেখানে রাখা ফাইলগুলো কয়েকদিন পরপর অটোমেটিক্যালি ডিলিট হয়ে যায়।

তবে আপনি চাইলে প্রত্যেকবার একেকটি প্যাকেজ ইন্সটল হয়ে যাওয়ার পরে Win+R কি প্রেস করে Run প্রোগ্রাম ওপেন করে সেখানে %temp% লিখে ইন্টার করবেন। তাহলে আপনার সামনে সি ড্রাইভের টেম্পোরারি ডিরেক্টরি চলে আসবে। এবার এই ডিরেক্টরির সব ফাইল Select All করে ডিলিট করে দেবেন এবং রিসাইকেল বিন ক্লিয়ার করে নেবেন। তাহলেই আপনি ইনস্ট্যান্টলি এই টেম্পোরারি ফাইলস রিমুভ করতে পারবেন।

আর হ্যা, চকলেটি ব্যবহার করে আপনার ইন্সটল করা যেকোনো প্যাকেজ যদি আবার আনইন্সটল করতে চান, সেক্ষেত্রে জাস্ট choco uninstall লিখে এরপরে প্যাকেজের নাম লিখে কম্যান্ড দেবেন। যেমন- ফায়ারফক্স ব্রাউজার আনইন্সটল করতে চাইলে লিখবেন choco uninstall firefox। বাকিগুলো আপনি অবশ্যই নিজেই বুঝতে পারছেন।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

 

This content is from WIREBD.