অনেকসময়ই আমাদেরকে কোনো পার্সোনাল পোর্টফলিও ওয়েবসাইট কিংবা কোন কোম্পানি ইনফো ওয়েবসাইট অনলাইনে হোস্ট করার দরকার পড়ে। সব আটঘাট বেধেই যদি আপনি কাজে নামেন সেক্ষেত্রে আপনার অবশ্যই আগে থেকে আপনার ওয়েবসাইটের জন্য ডোমেইন এবং কোনো হোস্টিং পারচেজ করা থাকবে। সেক্ষেত্রে আপনি আপনার ওয়েবসাইটটি সেখানেই ডিপ্লয় করে দিতে পারবেন।

তবে অনেকসময়ই আমাদের আগে থেকে কোন ডোমেইন এবং হোস্টিং প্যাকেজ পারচেজ করা থাকে না। সেক্ষেত্রে আমরা জাস্ট টেস্টিং এর উদ্দেশ্যে বা কারো সাথে আমাদের ওয়েবসাইটটি খুব দ্রুত শেয়ার করার জন্য বিনামূল্যে আমাদের স্ট্যাটিক ওয়েবসাইটটি আপাতত Netlify নামের একটি জনপ্রিয় ওয়েব ডেভেলপার প্লাটফর্মে হোস্ট করতে পারি, যার জন্য সময় লাগবে সর্বোচ্চ ৫ মিনিট! চলুন জানা যাক, কিভাবে ওয়েবসাইট হোস্ট করবেন Netlify তে।

স্টেপ ১

প্রথমেই চলে যান https://netlify.com ওয়েবসাইটে এবং সেখানে একটি ফ্রি ইউজার অ্যাকাউন্ট ক্রিয়েট করুন। অ্যাকাউন্ট কিভাবে ক্রিয়েট করতে হবে সেটা অবশ্যই বলে দেওয়ার দরকার হবেনা। অ্যাকাউন্ট ক্রিয়েট করার পড়ে অবশ্যই লগিন করবেন। লগিন করার পরে নিচের মতো একটি ড্যাশবোর্ড দেখতে পাবেন। এরপর এই ড্যাশবোর্ডের অন্য কোনদিকে দেখে কনফিউজড না হয়ে জাস্ট Sites ট্যাবটিতে ক্লিক করুন।

স্টেপ ২

Sites ট্যাবে যাওয়ার পরে আপনি নিচের মতো একটি স্ক্রিন দেখতে পাবেন। তবে আপনার স্ক্রিনে নিচে কোন ওয়েবসাইটের লিস্ট থাকবে না, যেহেতু আপনি কোন ওয়েবসাইট ডিপ্লয়ই করেন নি এখনো। যাইহোক, এখানে একটা ড্যাশ বর্ডার দিয়ে একটা জায়গা মার্ক করা থাকবে, যেখানে লেখা থাকবে Drag and Drop your Site। বুঝতেই পারছেন, এখানেই আপনাকে আপনার ওয়েবসাইটটি ডিপ্লয় করতে হবে।

আপনার যে স্ট্যাটিক ওয়েবসাইটটি এখানে ডিপ্লয় করতে চান, সেটির পাবলিক ফোল্ডার, অর্থাৎ যে ফোল্ডারের মধ্যে আপনার সব HTML, CSS, JS এবং ইমেজ ফাইলসগুলো আছে, সেই ফোল্ডারটি ধরে টেনে এনে ছেড়ে দিন, অর্থাৎ ড্র্যাগ এন্ড ড্রপ করুন। ড্রপ করার পরেই দেখতে পাবেন যে আপনার ওয়েবসাইটটি আপলোড হচ্ছে। ইন্টারনেট স্পিড মোটামুটি ভালো থাকলে কয়েক সেকেন্ডের মধ্যেই আপলোড কমপ্লিট হয়ে যাবে। আপলোড হয়ে গেলে আপনি নিচের মতো একটি স্ক্রিন দেখতে পাবেন।

এখানে যে বিদঘুটে ইউআরএলটি দেখতে পাচ্ছেন, এটাই আপনার ওয়েবসাইটের প্রিভিউ লিংক। এই লিংকে আপনি বা যেকেইউ ভিজিট করলেই অ্যাপনার ওয়েবসাইট দেখতে পাবে। তবে এত বিদঘুটে ইউআরএল তো রাখা উচিত না। এটা আপনি কাস্টোমাইজও করতে পারবেন। কাস্টোমাইজ করার জন্য Site Settings বাটনটিতে ক্লিক করুন।

স্টেপ ৩

Site Settings বাটনে ক্লিক করার পরে আপনি নিচের মতো একটি পেজে চলে আসবেন। এখানে অনেক অনেক অপশনস আছে। তবে ঘাবড়ানোর কিছু নেই। আপনাকে জাস্ট Change Site Name বাটনটিতে ক্লিক করতে হবে। বাটনটিতে ক্লিক করার পরেই আপনার কাছে জানতে চাওয়া হবে যে আপনি আপনার ওয়েবসাইটের নাম কি রাখতে চান। সেখানে আপনি যা লিখে সেভ করবেন, আপনার ওয়েবসাইটের নাম এবং ইউআরএল সেটাই হবে।

যেমন- আপনি যদি সেখানে tahmid লেখেন, তাহলে আপনার ওয়েবসাইটের ইউআরএল হবে tahmid.netlify.app। আপনি সেখানে যাই লিখবেন, সেটার শেষে .netlify.app সাফিক্স যোগ করে আপনার ওয়েবসাইটের ইউআরএল তৈরি করা হবে। এবার আপনার সেট করা ঐ ইউআরএল পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে যেকেউ ভিজিট করলেই আপনার ওয়েবসাইট দেখতে পাবে। তবে, আগে অন্য কেউ ইউজ করেছে এমন কোন নাম আপনি এখানে দিতে পারবেন না, কারন একই ইউআরএল এর দুটি ওয়েবসাইট থাকতে পারেনা।

 

ব্যাস, এভাবেই আপনি কয়েক মিনিটের মধ্যেই আপনার স্ট্যাটিক ওয়েবসাইট হোস্ট করতে পারবেন Netlify তে। তবে মনে রাখবেন, এখানে আপনি ফ্রি প্ল্যানে কোন সার্ভার রেন্ডারড ওয়েবসাইট ডিপ্লয় করতে পারবেন না। যেমন- আপনি এখানে অবশ্যই কোন ওয়ার্ডপ্রেস  এনভার্নমেন্ট ডিপ্লয় করতে পারবেন না। যদিও Netlify তে স্ট্যাটিক সাইট জেনারেশনের মাধ্যমে ওয়ার্ডপ্রেস ব্লগ হোস্ট করা যায়, তবে সেটা আরো অনেক বেশি অ্যাডভান্সড টপিক। যাইহোক, নরমালি আপনি এখানে আনলিমিটেড স্ট্যাটিক ওয়েবসাইট আজীবনের জন্য ফ্রি হোস্ট করতে পারবেন।

তবে এখানে আপনাকে কিছু লিমিটেশন মাথায় রাখতে হবে। আপনাকে প্রতিমাসে সর্বোচ্চ ১০০ জিবি ব্যান্ডউইথ ফ্রি ব্যবহার করতে দেওয়া হবে। ১০০ জিবির বেশি ব্যান্ডউইথ আপনি ফ্রি ব্যবহার করতে পারবেন না। তবে আমার মনে হয়না যে আপনি ১ মাসে খুব সহজে এত ভিজিটর পাবেন যে আপনার ১০০ জিবি ব্যান্ডউইথ শেষ হবে। Netlify এর আরো অনেক অনেক ফিচারস আছে যেগুলো নিয়ে আরো অনেক লেখা সম্ভব, তবে কুইক টেক সিরিজ হিসেবে এখানে একেবারেই মিনিমাম স্টেপগুলো দেখানো হয়েছে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

 

This content is from WIREBD.