ওয়েব ব্রাউজারেই রান করুন এডিবি কমান্ডস [টিউটোরিয়াল]

 

যারা অ্যান্ড্রয়েডের এডিবি এবং ফাস্টবুট কমান্ডের সাথে পরিচিত এবং কাস্টম রম ইন্সটলেশন নিয়ে অভিজ্ঞতা রাখেন তারা অবশ্যই জানেন যে অ্যান্ড্রয়েডের এডিবি এবং ফাস্টবুট কমান্ডগুলো কি এবং কেন দরকার হয়। যদি এই বিষয়ে আপনার তেমন কোনো আইডিয়া না থাকে, তাহলে এডিবি এবং ফাস্টবুট মোড সম্পর্কে লেখা পূর্ববর্তী এই পোস্টটি পড়ে নিতে পারেন। পোস্টটিতে কিছু দরকারি এডিবি এবং ফাস্টবুট কমান্ডের ব্যাপারেও আলোচনা করা হয়েছে, যা আপনার প্রয়োজন হতে পারে। যাদের এই ব্যাপারে অলরেডি আইডিয়া রয়েছে, তারা জানেন যে, ডেস্কটপের সাহায্যে অ্যান্ড্রয়েডে এডিবি এবং ফাস্টবুট কমান্ডস দেওয়ার সবথেকে ঝামেলার কাজটি হচ্ছে ডেস্কটপে এডিবি এর ক্লায়েন্ট এবং ড্রাইভার ইন্সটল করা।

অনেকসময় এডিবি এবং ফাস্টবুটের ড্রাইভার ইন্সটল করার পরেও ডিভাইসে স্মুথলি কানেক্ট করা সম্ভব হয়না। আবার ইউএসবি ড্রাইভার এবং এডিবি ড্রাইভার সঠিকভাবে ইন্সটল করতে পারলেও এরপর অনেকসময় দেখা যায় যে এডিবি ক্লায়েন্ট ফাস্টবুট মোডে ডিভাইসকে ডিটেক্ট করতে পারছে না, অথবা ডিভাইসটি বারবার ডিসকানেক্ট হতে থাকছে। ড্রাইভার ইস্যু সহ এমন অনেক ধরনেরই ঝামেলার সম্মুখীন হতে হয় এডিবি টুলস ব্যাবহার করার সময়। আর এই প্রবলেমগুলো খুবই ফ্রাস্ট্রেটিং হয়ে দাঁড়ায়, যদি আপনি অ্যাভারেজ অ্যান্ড্রয়েড ইউজার হয়ে থাকেন এবং এসবের সিস্টেম লেভেল ট্রাবলশুটিং করাটা আপনার কাছে কঠিন মনে হয়। এসব সমস্যা দূর করার জন্যই রয়েছে এডিবি ওয়েবসাইট।

ওয়েব ব্রাউজারে এডিবি

webadb নামের এই ওয়েবসাইটটি ব্যাবহার করে আপনি কোনোরকম এডিবি টুলস, ক্লায়েন্ট, ড্রাইভার কোনকিছু ইন্সটল না করে সহজেই আপনার ওয়েব ব্রাউজারের ভেতরেই রান করতে পারবেন এডিবি টুলস। ওয়েব ব্রাউজার ব্যাবহার করেই আপনার অ্যান্ড্রয়েডে এডিবি কমান্ডস অ্যাপ্লাই করতে পারবেন এবং লোকালি এডিবি ক্লায়েন্ট ইন্সটল করলে যা যা করতে পারতেন, তার সবকিছুই করতে পারবেন কোনোরকম ইন্সটলেশন বা সেটাপ প্রোসেসের মধ্যে না গিয়েই।

ফাংশনালিটির কথা বলতে হলে, এডিবি ওয়েবসাইট ব্যাবহার করলে ওয়েব ব্রাউজার থেকেই এডিবি কমান্ডস দিয়ে অ্যান্ড্রয়েডে অ্যাপ সাইডলোড করতে পারবেন, শেল কমান্ডস রান করতে পারবেন, অ্যান্ড্র‍য়েডের স্ক্রিন রেকর্ড করতে পারবেন, ডেডিকেটেড ফাইল ম্যানেজার ব্যাবহার করে ফাইল অ্যাকসেস করতে পারবেন এবং চাইলে ওয়্যারলেসলি এডিবি কানেকশনও তৈরি করতে পারবেন।

যেভাবে করবেন

প্রথমত বলে রাখি, এটা জাস্ট প্লাগ অ্যান্ড প্লে এক্সপেরিয়েন্স নয়। এটি আপনার ওয়েব ব্রাউজারে আউট অফ দ্যা বক্স কাজ করবে না। তবে এটা করার জন্য যেটুকু সেটাপের দরকার, তা এডিবি টুলস উইন্ডোজে লোকালি ইন্সটল করার থেকে অনেক বেশি ঝামেলাহীন। ফায়ারফক্স ব্রাউজারে কিভাবে কাজ করবে এবং আদৌ কাজ করবে কিনা আমার জানা নেই। আমি গুগল ক্রোম এবং অন্যান্য সব ক্রোমিয়াম বেজড ওয়েব ব্রাউজারের সেটাপটি বলছি। সেটাপ বলতে আপনাকে শুধুমাত্র একটা কাজই করে নিত্ব হবে আগে। তা হচ্ছে, chrome://flags/ এই লিংকে গিয়ে এখানে একটি ফিচার এনাবল করে নিতে হবে। ক্রোমের এই ফ্ল্যাগস মেনুতে ঢুকে সার্চ করুন enable new USB backend। সার্চ রেজাল্টে এই নামেরই একটি ফিচার দেখতে পাবেন। এবার এই ফিচারটিকে enable করে দিন এবং ব্রাউজার রিস্টার্ট করুন।

এবার আপনাকে আপনাকে আপনার স্মার্টফোনে ডেভেলপার মোডে গিয়ে ইউএসবি ডিবাগিং এনাবল করে দিতে হবে। আপনি এই পোস্টটি এতদূর পড়েছেন, তাই আমি আশা করছি অ্যান্ড্রয়েডে কিভাবে ইউএসবি ডিবাগিং অন করতে হয় তা আপনি অলরেডি ভালোভাবেই জানেন। তবুও যদি না জেনে থাকেন, তাহলে এখানেই বলছি। আর সেক্ষেত্রে আমি সাজেস্ট করবো অবশ্যই এডিবি এবং ফাস্টবুট নিয়ে লেখা আগের এই পোস্টটি পড়ে আসবেন। যাইহোক, অ্যান্ড্রয়েডে কিভাবে ইউএসবি ডিবাগিং এনাবল করবেন দেখে নিন- আপনার ডিভাইসের সেটিংস এর About Phone সেকশনে চলে যান। এখানে গিয়ে Build Number অপশনে ৫-৭ বার পরপর ক্লিক করতে থাকুন। যদি শাওমি ফোন ইউজ করেন, তাহলে Build Number এ ক্লিক না করে ক্লিক করবেন Miui Version অপশনটিতে। ৫-৭ বার ক্লিক করলেই দেখবেন বলে দেওয়া হবে You’re now a developer। বাহ, এতো সহজ অ্যান্ড্রয়েড ডেভেলপার হওয়া!

যাইহোক, এবার আপনার ডিভাইসের মেইন সেটিংস মেনুর Additional Settings অপশনে নতুন আরেকটি ক্যাটাগরি দেখতে পাবেন যার নাম Developer Options বা এই ধরনেরই কিছু। চলে যান এই ক্যাটাগরিতে। এবার এখান থেকে USB Debugging অপশনটি খুঁজে বের করে এটায় টিক মার্ক দিয়ে দিন, অর্থাৎ এনাবল করে দিন। এনাবল করার সময় আপনার ডিভাইস কোনো পপ-আপ দিয়ে কিছু বলতে চাইলে অ্যালাউ করে দিন।

এবার আপনার ক্রোম বা ক্রোমিয়াম ব্রাউজারে app.webadb.com এই ওয়েবসাইটটি ভিজিট করুন এবং ইউএসবি ক্যাবলের সাহায্যে আপনার স্মার্টফোনটি কানেক্ট করুন ডেক্সটপে। এবার ওয়েবসাইটটির ইন্টারফেসে বামদিকে Connect Device বাটনটিতে ক্লিক করলেই স্ক্রিনে আপনার কানেক্ট করা অ্যান্ড্রয়েড ফোনটির নাম দেখতে পাবেন। লিস্ট থেকে ডিভাইসটি সিলেক্ট করে কানেক্ট করুন।


Domain and Web Hosting in BD


Domain and Web Hosting in BD

এরপর কানেক্ট হয়ে গেলেই আপনি এই অ্যাপের ইন্টারফেসে থাকা সবগুলো অপশন এবং ফিচারস অ্যাক্সেস করতে পারবেন। অপশনগুলো নিয়ে নতুন করে কিছু বলার দরকার নেই, যেহেতু অপশনগুলোর টাইটেল দেখেই বুঝতে পারছেন কোন অপশনের কাজ কি হতে পারে। আপনি চাইলে ADB Over WiFi অপশনটি থেকে সহজেই কিছু হালকা সেটাপ প্রোসেসের মধ্যে দিয়ে যেয়ে ওয়্যারলেসলিও আপনার ফোন কানেক্ট করতে পারবেন।

আর যেমনটা বললাম, এডিবি তে ব্যাবহার করা কিছু কমান্ড এবং সেগুলোর কাজ জানতে চাইলে এডিবি মোড নিয়ে লেখা আগের পোস্টটি পড়ে নিতে পারেন। আর হ্যাঁ, এই ওয়েব অ্যাপটি এখনো Beta ভার্সনে রয়েছে। তাই সবকিছু এই মুহূর্তে পারফেক্টলি কাজ নাও করতে পারে। আশা করা যায়, কিছুদিনের মধ্যেই  Beta ফেজ শেষ হলে অ্যাপটি পারফেক্টলি কাজ করবে।


Domain and Web Hosting in BD