উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট আসতে পারে আগামী বছর

 

সাম্প্রতিক একটি রিউমরে শোনা গিয়েছে, ২০২১ সালে মাইক্রোসফট উইন্ডোজ ১০ এ অফিসিয়ালি অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট নিয়ে আসতে পারে। যদিও অলরেডি উইন্ডোজ প্লাটফর্মে কিছু থার্ড পার্টি অ্যান্ড্রয়েড রানটাইম আছে, যেগুলো উইন্ডোজ এ অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট এনে দেয়। যেমন- BlueStacks উইন্ডোজ এর জন্য একটি জনপ্রিয় অ্যান্ড্রয়েড রানটাইম। তবে থার্ড পার্টি রানটাইম হওয়ায় এগুলোতে কিছু রেসট্রিকশন এবং কিছু পারফরমেন্সের ঘাটতি থেকেই যায়। তবে ফার্স্ট পার্টি ন্যাটিভ অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট আনলে অ্যান্ড্রয়েড অ্যাপ এর পারফরমেন্স অনেকটা বেটার পাওয়া যেতে পারে।

যদিও এ বিষয়ে মাইক্রোসফট নিজে থেকে আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি, তবে আগামী বছরের সেকেন্ড হাফে উইন্ডোজ ১০ এর একটি বড় আপডেট আনতে চলেছে মাইক্রোসফট, যেখানে উইন্ডোজ ১০ কে নতুন করে রিভ্যাম্প করার পরিকল্পনা করা হচ্ছে। উইন্ডোজ সম্পর্কিত নিউজ মিডিয়া, Windows Central এর জানানো তথ্য অনুযায়ী, মাইক্রোসফটের পক্ষে আগামী বছর উইন্ডোজ ১০ রিভ্যাম্প করার সময় উইন্ডোজে একটি ন্যাটিভ অ্যান্ড্রয়েড রানটাইম যোগ করা হবে কিনা, এ ব্যাপারে ইন্টারনেটে বেশ কিছু গুজব শোনা যাচ্ছে।

উইন্ডোজ ১০ এর রেগুলার ভার্সনে না হলেও উইন্ডোজ ১০ এর আরেকটি মডার্ন এবং লাইটওয়েট ভার্সন, উইন্ডোজ ১০ এক্সে যদি অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট যোগ করা হয়, তাহলে মাইক্রোসফট এর ARM পাওয়ারড ল্যাপটপগুলো বাজারে থাকা ক্রোমবুকে টেক্কা দিতে সক্ষম হবে। ক্রোমবুকে সাধারন ক্রোম ওয়েব অ্যাপসের পাশাপাশি অ্যান্ড্রয়েড অ্যাপ এবং বর্তমানে লিনাক্স অ্যাপসও রান করা যায়। তাই ক্রোমবুকের সাথে প্রতিদ্বন্দ্বিতায় যেতে হলে মাইক্রোসফট এর কাছে উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট যোগ করা বুদ্ধিমানের কাজ হবে।

তাই ধারনা করা হচ্ছে, আগামী বছরের শেষের দিকে উইন্ডোজ ১০ এ অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট আসার সম্ভাবনা আছে। তবে যেহেতু মাইক্রোসফট নিজে কিছুই নিশ্চিত করেনি, তাই অ্যান্ড্রয়েড রানটাইম ঠিক কিভাবে কাজ করবে এবং আসলেই উইন্ডোজে এই ফিচারটি আনা হবে কিনা সে ব্যাপারে নিশ্চিতভাবে কিছুই বলা যাচ্ছে না।