স্যামসাং গ্যালাক্সি জি ফোল্ড ৩ তে থাকতে পারে আন্ডার ডিসপ্লে ক্যামেরা!

 

আলাদা কোম্পানি গুলোর কথা এক আর স্যামসাং এর কথা আরেক। যখন স্যামসাং নতুন কোন প্রযুক্তি নিয়ে চিন্তা করে সেটা হিউজ ইম্প্যাক্ট ফেলে মার্কেটে। স্বাভাবিক ভাবেই স্যামসাং অনেক বড় কোম্পানি আর স্যামসাং কোন প্রযুক্তি অ্যাডাপ্ট করা মানে সেটা বিশাল আকারে প্রোডাকশন করা।

পেছনের কয়েক বছরের দিকে তাকালে দেখা যাবে, স্মার্টফোন নির্মাতা কোম্পানিদের জাস্ট একটায় মাথা ব্যাথা, যতোটা সম্ভব ডিস্পলে থেকে বেজেলস কমিয়ে ফেলা। বেজেলস কমাতে কমাতে সামনের সেলফি ক্যামেরার জায়গাও আর ডিসপ্লে বিহীন রাখতে চান না কোন কোম্পানি। তাই ক্যামেরা লুকাতে শুরু হয় আরেক দৌড় প্রতিযোগিতা। সলিউশন বের করা হলো নচের মাদ্ধমে। ফুল নচ, টিয়ার ড্রপ নচ, ওয়াটার ড্রপ নচ, হোল পাঞ্চ নচ, আরো কতো প্রকারের নচ। তারপরে আসলো পপ-আপ ক্যামেরা, ফ্লিপ-আপ ক্যামেরা আরো কতো কি… কিন্তু ট্রু সলিউশন মিললো না কোনটাতেই।

অবশেষে বুদ্ধি বের করা হলো কোন ভাবে যদি এই সেলফি ক্যামেরাকে ডিসপ্লের নিচে প্রবেশ করিয়ে দেওয়া যায়, ব্যাস কাজ শেষ! — মোটামুটি বছর ছয় মাস থেকে নানান কোম্পানি তাদের কনসেপ্ট গুলো শেয়ার করেই যাচ্ছিলো, কিন্তু রিয়াল প্রোডাক্টের দেখা মেলেনি একটাও। অবশেষে স্যামসাং এর পক্ষ থেকে এমন নিউজ লিক হওয়ায় এবার ফাইনালি আশা করা যায় কাজের কাজ হতে চলেছে।


Domain and Web Hosting in BD

এক কোরিয়ান আউটলেট ETNews এর পক্ষ থেকে দাবী যে, স্যামসাং তাদের আপকামিং ফ্ল্যাগশিপ স্যামসাং গ্যালাক্সি জি ফোল্ড ৩ এর জন্য অ্যাডাপ্ট করতে চলেছে আন্ডার ডিসপ্লে ক্যামেরা টেকনোলোজি যেটাকে সংক্ষেপে UDC নাম দেওয়া হয়েছে। স্যামসাং গ্যালাক্সি জি ফোল্ড ৩, ২০২১ এর তৃতীয় কোয়াটারে লঞ্চ করা হবে।

আন্ডার ডিসপ্লে ক্যামেরা
আন্ডার ডিসপ্লে ক্যামেরার উপরের মাইক্রো শট

এর আগেও আমরা আন্ডার ডিসপ্লে ক্যামেরার কনসেপ্ট ফোন গুলো দেখেছি, কিন্তু কেউই সেই লেভেলের ফটো জেনারেট করতে সক্ষম ছিল না। যেহেতু আপনার ক্যামেরার উপরে থাকছে সদ্য এক ডিসপ্লে, তাই ছবি পারফেক্ট করা অনেকটা চ্যালেঞ্জিং ব্যাপারও বটে। স্যামসাং এই চ্যালেঞ্জ সফল করতে কাজ করছে এক নতুন আইডিয়ার সাথে।

স্যামসাং ব্যবহার করবে এক বিশেষ ডিজাইনে তৈরি করা ওলেড ডিসপ্লে, ডিসপ্লের যে অংশটি ক্যামেরার উপরে থাকবে সেখানের পিক্সেল গুলো আকার বেশি প্রশস্ত হবে, এতে সেন্সরে বেশি লাইট প্রবেশ করতে পারবে। যার ফলে সেন্সর বেটার ফটো ক্যাপচার করতে পারবে। তবে শুধু এটুকুতেই অবশ্যই কাজ হবে না। বিশেষ অ্যালগরিদমের সাহায্যে ইমেজ ফাইনাল প্রসেসিং করা হবে।

Samsung Electronics plans to solve the issue with a special display design. “It is heard that Samsung Electronics is designing a display that has wider pixel spacing in the area where UDC will be placed in order to secure opening ratio and so that there will not be an issue with taking pictures.” said one industry official who is familiar with the situation.


Domain and Web Hosting in BD

তো স্যামসাং যদি সত্যি সত্যিই এমন প্রযুক্তিকে অ্যাডাপ্ট করে তাও আবার তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ ডিভাইজে, সেক্ষেত্রে স্মার্টফোন মার্কেট একটি সম্পূর্ণ আলাদা দিশা পেতে চলবে। এই নতুন UDC প্রযুক্তিটি সম্ভবত হতে চলেছে ২০২১-২০২২ সালের আসল ট্রেন্ডি জিনিস!