এখন থেকে মনেটাইজ না করা ভিডিওতেও অ্যাড দেখাবে ইউটিউব

 

গত কয়েক মাস ধরে ইউটিউব এর অ্যাডসের পর অ্যাডস দেখতে দেখতে আমরা সবাই অনেক বেশি বিরক্ত। অন্য কোন বছরই এত অ্যাডস যেত না ইউটিউব ভিডিওতে। যদি আপনিও সারাদিন ধরে ইউটিউবে দারাজ এবং ফুডপান্ডার অ্যাড দেখতে দেখতে বিরক্ত হয়ে গিয়ে থাকেন, তাহলে আপনার জন্য আরও বড় দুঃসংবাদ হচ্ছে, এই অ্যাড কমবে না, বরং আরও বাড়বে। বর্তমানে আমরা ইউটিউবে শুধুমাত্র মনেটাইজ করা ভিডিওগুলোতেই অ্যাডস দেখতে পাই। যেসব ইউটিউব চ্যানেল মনেটাইজেশনের জন্য অ্যাপ্রুভ হয়নি, সেসব চ্যানেলের কোন ভিডিওতেই আমরা কোন অ্যাডস দেখতে পাই না।

তবে আজ থেকে ইউটিউব সিদ্ধান্ত নিয়েছে যে, শুধুমাত্র মনেটাইজ করা চ্যানেলগুলোর ভিডিওতেই তারা অ্যাড দেখাবে না, বরং এখন থেকে ইউটিউবে আপলোড করা প্রত্যেকটি ভিডিওতেই ইউটিউব অ্যাড দেখাবে। এখন নতুন ইউটিউবাররা ভাবতে পারেন যে, এটা তো আমাদের জন্য ভালোই হলো। আমার চ্যানেলে মনেটাইজেশন না পেলেও আমি রেভিনিউ জেনারেট করতে পারবো। কিন্তু না, আপনার চ্যানেলে যদি মনেটাইজেশন না থাকে, তাহলে আপনার আপলোড করা ভিডিওগুলোতে ইউটিউব যেসব অ্যাডস দেখাবে, সেসব অ্যাডসের জন্য ১ টাকাও পাবেন না আপনি ইউটিউব থেকে।

সাধারনত মনেটাইজেশন পাওয়া ইউটিউবাররা এবং ইউটিউব পার্টনার প্রোগ্রামে থাকা ইউটিউবাররা তাদের ভিডিওতে দেখানো অ্যাডস থেকে জেনারেট হওয়া রেভিনিউ এর শেয়ার পেয়ে থাকেন। তবে আপনি যদি মনেটাইজেশন না পেয়ে থাকেন অথবা ইউটিউব পার্টনার প্রোগ্রামে না থাকেন, তাহলে আপনার ভিডিওতে দেখানো অ্যাড থেকে জেনারেট করা রেভিনিউ এর কোন অংশই আপনি পাবেন না এবং অ্যাড অফ করার কোন অপশনও পাবেন না।

তবে এখন থেকে সব ভিডিওতেই অ্যাডস দেখানো হবে এমনটা নয়। সেন্সিটিভ টপিক যেমন পলিটিক্স, ধর্ম, জুয়া, অ্যালকোহল এসব সম্পর্কিত কোন ভিডিওতে কোন রকম অ্যাডস দেখানো হবে না। তবে ইউটিউবের পার্টনারশিপ প্রোগ্রামে থাকা ইউটিউবাররা চাইলে তাদের তৈরি করা ভিডিওগুলো থেকে সবরকমের অ্যাডস বন্ধ রাখতে পারবেন, যদি তারা ভিডিওটির মনেটাইজেশন অফ রাখার সিদ্ধান্ত নেন। তবে অন্য কোন চ্যানেলের কোন ভিডিওতে ম্যানুয়ালি অ্যাডস অফ বা অন করার কোন অপশন কাউকে দেবে না ইউটিউব।


Domain and Web Hosting in BD