গত ৫ মাস , ১ সপ্তাহ, ৩ দিন, ২২ ঘন্টা, ৩২ মিনিট, ৪৩ সেকেন্ড সময়ের মধ্যে আমি ইন্টারনেট ব্যবহার করেছি ৩৭৯০ ঘন্টা ৩২ মিনিট।

কিভাবে জানলাম?
ইন্টারনেটে আমরা কি আসলেই কাজের কাজ করতেছি নাকি অযথা ইন্টারনেট ব্রাউজ করে সময় নষ্ট করতেছি সেটা আপনাকে বুঝিয়ে দেওয়ার জন্য আছে rescuetime.com । এই সাইটটি আপনার ইন্টারনেট ব্রাউজিং এর উপর দৈনিক,সাপ্তাহিক,মাসিক এবং বাৎসরিক রিপোর্ট দেবে । আপনি কত সময় কোন ওয়েবসাইটে কাটাচ্ছেন সেটা সে রেকর্ড রাখে।এমন কি আপনি MS Word, PowerPoint বা অন্য কোনো কাজ যদি কম্পিউটারে করেন সেটারো রেকর্ড থাকবে। আপনার কার্যকলাপ অনুসারে আপনার একটা প্রডাক্টিভিটি পারসেন্টেন্স দেখতে পাবেন। আপনি যদি ১০ ঘন্টা ইন্টারনেট ব্যবহার করেন তার মধ্যে ৫ ঘন্টা ফেসবুকে আর ৫ ঘন্টা কোন লার্নিং ওয়েবসাইটে তাহলে আপনার প্রডাক্টিভিটি ৫০%। হিসাবটা এভাবে করা হয়।

আপনার প্রাইভেসি নিয়ে ভাবছেন?
ইন্টারনেটে আপনার প্রাইভেসি বলে কিছু নেই। তাই নাকি? হ্যা তাই। এই সাইটটি আপনার যে পরিমান ডেটা নিচ্ছে গুগল ও ফেসবুক তার থেকে বেশী ডেটা নিয়ে থাকে আপনার কাছে। ফেসবুকের কথায় আসি। ফেসবুক এ্যাপ আপনার ফোনে থাকা মানে আপনার অনুমতিতে ফেসবুক আপনার ব্রাউজার হিসটরি, বুকমার্ক, ফোনের ব্যাকএন্ডে চলা অন্যান্য এ্যাপ এর ইনফরমেশন, ফোনে লগিন থাকা বিভিন্ন একাউন্ট ও প্রফাইল ডেটা, ক্যালেন্ডার, কন্টাক্ট ইনফো, এসএমএস, ফোন কল, ফোনে থাকা ইমেজ ভিডিও, ওডিও- সহ আরো হাজারো তথ্য নিচ্ছে।

আসুন আমরা ইন্টারনেটকে ভালো কাজে ব্যবহার করি :p

আসুন পোষ্টটি সেয়ার করি
© Arifuzzaman Arif
Share Knowledge | Grow Together